পাইথন প্রোগ্রামিং – পাইথন ডাটা টাইপ

পাইথন প্রোগ্রামিং – পাইথন ডাটা টাইপ

পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা র জন্য পাইথন প্রোগ্রামিং ভাষার ডাটা টাইপ গুলো জানতে হবে। পাইথন ডাটা টাইপ অনেক রকমের আছে। যেমন, Numbers, String, List, Tuple, Dictionary ইত্যাদি।

ক) Numbers

আমরা এখানে মূলত integer এবং float number নিয়ে আলোচনা করবো। তাছাড়া পাইথন প্রোগ্রামিং ভাষা complex, decimal এবং fraction সাপোর্ট করে, যা পরবর্তীতে আলোচনা করা হয়েছে।

Integer Numbers: পূর্ণসংখ্যার অর্থাৎ দশমিকের পর মান থাকে না সেই সংখ্যাকে Integer Numbers বলে। যেমনঃ দুইটি পূর্ণসংখ্যা 12 এবং 3 । সংখ্যা দুইটির যোগফল 12+3 = 15।

Floating Numbers: যেই সংখ্যাগুলোতে দশমিকের পর মান থাকে অর্থাৎ ভগ্নাংশকে Floating Number বলে।

Python IDLE প্রোগ্রামটি রান করে Shell এর মধ্যে নম্বর এর যোগ, বিয়োগ, ভাগ, গুণ ইত্যাদি করা যাবে। নিচে উদাহরণ এর সাহায্যে দেখানো হয়েছে:-

>>> 2 + 2
4
>>> 2+3
5
>>> 7-5
2
>>> 7*2
14
>>> 3/2
1.5
>>> 2**3
8

খ) Strings

যে কোন প্রোগ্রামিং ভাষার মত পাইথনেও স্ট্রিং এর গুরুত্ব অনেক। তাই স্ট্রিং সম্পর্কে পরিষ্কার ধারণা থাকতে হবে। পাইথনে single quotes (‘ ‘) অথবা double quotes (” “) এর যে কোন একটির মধ্যে স্ট্রিং লিখতে হয়। যেমন- নিচের মত করে স্ট্রিংগুলো তোমার Python interpreter – এ লিখে enter প্রেস করো।

>>> “Hello Python”
‘Hello Python’
>>> ‘Bangladesh’
‘Bangladesh’
>>> “Hello World’
SyntaxError: EOL while scanning string literal

গ) Lists

লিস্ট হচ্ছে একটি ক্রমে কতগুলো মান এর একটি সংকলন, যাদের একটি সাধারণ নাম থাকে। তুমি যদি সি প্রোগ্রামিং এর অ্যারের সাথে পরিচিত থাকো তাহলে লিস্ট সহজেই বুঝতে পারবে, লিস্ট সি প্রোগ্রাম এর এক মাত্রিক অ্যারের মতই, শুধু গঠন পার্থক্য বিদ্যমান। যেমন একটি লিস্ট লিখবো number, যার উপাদান গুলো 1,2,3,4,5 । পাইথনে লিস্টের উপাদানগুলো তৃতীয় বন্ধনীর মধ্যে কমা দ্বারা একটির পর আর একটি লিখতে হয়। নিচের মত করে তোমার Python interpreter – এ number = [1,2,3,4,5] লিস্টটি লিখো।

>>> number = [1,2,3,4,5]
>>> number
[1, 2, 3, 4, 5]

ঘ) Tuples

ডাটা স্ট্রাকচার হচ্ছে Tuple যার ভ্যালু পরিবর্তন করা যায় না। টাপল তৈরি করতে হয় () দিয়ে।

>>> name = (“Salam”, “Rahim”, “Karim”)
# roles = “Salam”, “Rahim”, “Karim”
>>> print(name[1])
Rahim

ঙ) Dictionaries

ডিকশনারি (Dictionary) এ উপাদানগুলোর key-value জোড়ায় জোড়ায় থাকে। পাইথনে দ্বিতীয় ব্রাকেট {} এর মধ্যে key:value জোড় এবং প্রত্যেক জোড় কে কমা(,) চিহ্ন দিয়ে আলাদা করে একটি ডিকশনারি তৈরি করা হয়।

>>> rain_percent = { 1980: ‘17%’, 1981: ‘15%’, 1982: ‘10%’}
>>> print rain_percent[1980]
17%

পাইথন প্রোগ্রামিং – সূচিপত্র ( টিউটোরিয়াল সমূহ ) –


সি প্রোগ্রামিং শেখার বাংলা বই “সহজে শিখি সি প্রোগ্রামিং” – এর ইবুক (পিডিএফ) পেতে ক্লিক করুন। বিকাশের মাধ্যমে সর্বনিম্ন ১০০ টাকা পরিশোধ করার মাধ্যমে সংগ্রহ করে নিন এই বইটি। 

3077 Total Views 1 Views Today