পাইথন প্রোগ্রামিং – পাইথন কন্ডিশনাল স্টেটমেন্ট (১ম পর্ব)

পাইথন কন্ডিশনাল

পাইথন প্রোগ্রামিং – কন্ডিশনাল স্টেটমেন্ট (১ম পর্ব) তে প্রথমেই আমরা জানবো কিভাবে একটি প্রোগ্রাম লজিক দিয়ে কম্পিউটারকে নানান নির্দেশনা দিয়ে থাকে। পাইথন কন্ডিশনাল লজিক ব্যবহার করে আমরা সহজেই অনেক জটিল সমস্যার সমাধান করতে পারি।

কন্ট্রোল স্টেটমেন্ট

একটি প্রোগ্রাম কোন ক্রমে কাজ করবে তা নির্ধারণ করে কন্ট্রোল স্টেটমেন্ট। প্রোগ্রামিং থেকে আমরা তখনই মজা পাবো যখন একটি প্রোগ্রাম বিভিন্ন লজিক চেক করে, তা অনুযায়ী কাজ করবে। এই লেকচারে কন্ট্রোল স্টেটমেন্ট এর মধ্যে পাইথন কন্ডিশনাল নিয়ে আলোচিনা করবো। পাইথন প্রোগ্রামিং ভাষায় মূলত দুইটি ধরণের কন্ট্রোল স্টেটমেন্ট ব্যবহার করা হয় :

ক) কন্ডিশনাল
খ) লুপ

কন্ডিশনাল (Conditional)

কন্ডিশনালের মধ্যে আমরা if, elif (else if) এবং nested if নিয়ে আলচনা করবো কয়েকটি পর্বে। এই পর্বে থাকছে কন্ডিশনাল নিয়ে বিশদ আলোচনা। 

ইফ কন্ডিশনাল (if Conditional)

if সর্বদা true অথবা false শর্তযাচাই করে , যদি condition true হয় তবে if-এর জন্য যেই স্টেটমেন্ট তা আউটপুটে দেখায়, অন্যথায় else এর জন্য যেই স্টেটমেন্ট তা আউটপুটে দেখাবে।

একটি if সাধারণত নিচের মত করে লেখা হয়:

if BOOLEAN EXPRESSION:
    STATEMENTS_1;
else:
    STATEMENTS_2;

এখানে if এর পর যেই BOOLEAN EXPRESSION লেখা আছে, আসলে তা হচ্ছে একটি Condition, যা নির্ধারন করে if এর স্টেটমেন্ট অথবা else এর স্টেটমেন্ট execute করবে।

উদাহরণ: জোড় অথবা বিজোড় নির্নয় করার প্রোগ্রাম 
If…else বোঝার জন্য কোনো একটি সংখ্যা জোড় অথবা বিজোড় কিনা বের করার একটা প্রোগ্রাম দেখি:

num = 12
if num%2==0:
    print(“The number is Even.”)
else:
    print(“The number is Odd.”)

উপরের প্রোগ্রামে প্রথমে ভেরিয়েবল num-এর ভেতরে একটি সংখ্যা রাখা হয়েছে। এখন if-এর মাঝের কণ্ডিশন এ যাচাই করবে num-এর মধ্যে রাখা সংখ্যা কে 2 দ্বারা ভাগ করলে ভাগশেষ শূন্য হয় কিনা (আমরা জানি কোনো সংখ্যাকে অপর কোনো সংখ্যা দিয়ে ভাগ করলে ভাগশেষ কত হবে তা জানার জন্য পাইথন প্রোগ্রাম এ আমরা মডুলাস অপারেটর, % ব্যবহার করি, বিস্তারিত আগেই আলোচনা করা হয়েছে), যদি শূন্য হয় তাহলে if-এর মাধ্যে থাকা কন্ডিশন সত্য। তাই কম্পাইলার if-এর জন্য বরাদ্দকৃত স্টেটমেন্ট execute করবে। আর যদি if-এর কন্ডিশন সত্য না হয় তাহলে else-এর জন্য বরাদ্দকৃত স্টেটমেন্ট execute করবে। যখন আমরা num এর মধ্যে 12 রাখবো তখন 12 কে 2 দ্বারা ভাগ করলে ভাগশেষ ০ হবে তাই if-এর মাঝের কন্ডিশন সত্য হবে এবং print() দ্বারা আউটপুটে The number is Even. দেখাবে। আবার যখন 5 রাখবো তখন 5 কে 2 দ্বারা ভাগ করলে ভাগশেষ 1 হবে, অর্থাৎ if-এর কন্ডিশন সত্য হবে না তাই তাই else-এর স্টেটমেন্ট execute করবে। else-এর মাঝের print() দ্বারা আউটপুটে The number is Odd. দেখাবে।

if এবং else যে লাইনে বিদ্যমান ঐ লাইনের শেষে অবশই কোলন (:) দিতে হবে। ifএবং else-এর স্টেটমেন্টগুলো অবশ্যই if/else এর এক ট্যাব পরে লিখবে হবে। অন্যথায় স্টেটমেন্ট ওভ/বষংব এর অংশ বুঝাবে না। কোন লাইনের পূর্বে কীবোর্ডের ট্যাব (ঞধন) বাটন প্রেস করলেই ঐ লাইন এক-ট্যাব পরে সরে যাবে।
এখন যদি আগেই num চলকের মধ্যে কোন না রেখে কীবোর্ড থেকে তুমি কোন সংখ্যা ইনপুট দিতে চাও, সেক্ষেত্রে একটি intput() ফাংশন ব্যবহার করতে হবে। যেহেতু আমরা পূর্নসংখ্যা ইনপুট নিবো, তাই আমাদের “Type converter functions” হিসেবে input() ফাংশনের পূর্বে int() ব্যবহার করতে হবে।

প্রোগ্রাম দেখি:

num = int(input(“Enter a number: “))
if num%2==0:
    print(“The number is Even.”)
else:
    print(“The number is Odd.”)

পাইথন প্রোগ্রামিং – সূচিপত্র ( টিউটোরিয়াল সমূহ ) –


সি প্রোগ্রামিং শেখার বাংলা বই “সহজে শিখি সি প্রোগ্রামিং” – এর ইবুক (পিডিএফ) পেতে ক্লিক করুন। বিকাশের মাধ্যমে সর্বনিম্ন ১০০ টাকা পরিশোধ করার মাধ্যমে সংগ্রহ করে নিন এই বইটি। 

609 Total Views 1 Views Today