মেশিন লার্নিং

মেশিন লার্নিং হচ্ছে এমন এক বিজ্ঞান, যেখানে কম্পিউটারকে নিজ থেকে আচরন করতে পারে এবং এই স্বয়ংক্রিয় আচরণের জন্য কম্পিউটারকে কোন স্পষ্টভাবে বর্ণিত প্রোগ্রাম করে দেয়া লাগে না।

মেশিন লার্নিং এবং বর্তমান বিশ্ব

আমরা ইতোমধ্যে পূর্বের দশকে দেখেছি, মেশিন লার্নিং আমাদের দিয়েছে স্বয়ংক্রিয় এবং নিজ থেকে চলমান গাড়ি (self-driving cars), কন্ঠ উদঘাটন করা (practical speech recognition), ওয়েব সার্চ ইত্যাদি। মেশিন লার্নিং-এখন এতোই ব্যপ্তিশীল যে, আমাদের প্রতিনিয়ত কাজে শত শত মেশিন লার্নিং-কোড জড়িত। অনেক বিজ্ঞানী মনে করেন, মেশিন লার্নিং হচ্ছে সবচেয়ে নির্ভরশীল মাধ্যম যা দিয়ে মানুষের সমকক্ষ আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স তৈরি করা সক্ষম। যেমন আমরা কিছুদিন আগেই আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স সম্পন্ন রোবট সোফিয়া কে নিয়ে মেতেছিলাম। যা এই মেশিন লার্নিং-এরই অবদানের একটি অংশ মাত্র।

মেশিন লার্নিং শুরু করার আগে কয়েকটি কেতাবি সংজ্ঞা দেখা যাক। এই ব্যাপারে Arthur Samuel বলেন, Field of study that gives computers the ability to learn without being explicitely programmed. অর্থাৎ কিনা, কম্পিউটারের যদি এমন কোন অলৌকিক ক্ষমতা থাকে যার জন্য সে যেকোন কিছু আগে থেকে ঐ বিষয়ক প্রোগ্রাম লেখা ছাড়াই শিখতে পারে।

ধরা যাক, একটা বাইপেডাল (হিউম্যানয়েড বা দুই পা ওয়ালা) রোবট যদি নিজে নিজে হাঁটা শিখতে পারে কোন নির্দিষ্ট হাঁটার প্রোগ্রাম ছাড়াই তবে বলা যাবে রোবটে লার্নিং অ্যালগরিদম ব্যবহার করা হয়েছে। আমরা একটা বাইপেডাল রোবটের হাঁটার জন্য সহজেই প্রোগ্রাম লিখে দিতে পারি। কিন্তু সেই হাঁটাকে ইন্টেলিজেন্ট বলা যাবে না কোনভাবেই, একটা এমবেডেড সিস্টেম যে জন্য প্রোগ্রাম করা হয় সে যদি শুধু ঐ নির্দিষ্ট কাজটাই করে তাহলে সেটা ইন্টেলিজেন্ট কীভাবে? পরিবর্তনের সাথে যদি ডিভাইসের আচরণ পরিবর্তিত হয় তাহলেই তাকে ইন্টেলিজেন্ট বলা যেতে পারে।

কোর্সটি সম্পূর্ণ নয়। এপ্রিলে মেশিন লার্নিং-এর পুরো টিউটোরিয়াল পাওয়া যাবে। মেশিন লার্নিং-কোড লেখার জন্য আমরা এই কোর্সে পাইথন ব্যবহার করবো। তাই পাইথন প্রোগ্রামিং না জানা থাকলে এখান থেকে শিখে নাও জলদি।

পাইথন প্রোগ্রামিং – সূচিপত্র ( টিউটোরিয়াল সমূহ ) –


517 Total Views 1 Views Today