ইন্টারনেট, ওয়ার্ল্ডওয়াইডওয়েব, সার্ভার, ওয়েবসাইট, ওয়েব ব্রাউজার

ইন্টারনেটের ইতিহাস

ইন্টারনেট, ওয়ার্ল্ডওয়াইডওয়েব, সার্ভার, ওয়েবসাইট, ওয়েব ব্রাউজার ইত্যাদি নিয়ে আলোচনার আগে ইন্টারনেটের ইতিহাস জেনে নেই। ইন্টারনেট সম্পর্কে জনসাধারণ প্রথম ধারণা প্রবর্তিত হয়েছিল, যখন কম্পিউটার বিজ্ঞান অধ্যাপক লিওনার্ড ক্রাইনরক তার গবেষণাগার ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, লস অ্যাঞ্জেলেস (ইউসিএলএ) থেকে অর্পানেটের মাধ্যমে একটি বার্তা স্ট্যানফোর্ড রিসার্চ ইনস্টিটিউট (এসআরআই) তে পাঠান। নেটওয়ার্ক সরঞ্জামের দ্বিতীয় অংশ সেখানে স্থাপিত করা হয়েছিল। ১৯৮০ সালের শেষের দিকে এবং ১৯৯০ সালের শুরুর দিকে বাণিজ্যিক ইন্টারনেট সেবা প্রদানকারীরা (আইএসপির) আবির্ভাব হতে থাকে।১৯৯৫ সালে ইন্টারনেটকে বানিজ্যিক পণ্যে পরিণত হয়।

১৯৯০ সালের মাঝামাঝি থেকে, ইন্টারনেট সংস্কৃতিতে ও বানিজ্যে এবং কাছাকাছি-তাৎক্ষণিক যোগাযোগ যেমন, ইলেকট্রনিক মেইল, ইনস্ট্যান্ট মেসেজিং, ভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকল (ভিওআইপি) “ফোন কল”, দ্বি-মুখ ইন্টারেক্টিভ ভিডিও কল এবং ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবসহ ইন্টারনেট ফোরাম, ব্লগ, সামাজিক নেটওয়ার্কিং পরিষেবা এবং অনলাইনে কেনাকাটার ওয়েব সাইটসমূহে একটি বিপ্লবী প্রভাব বিস্তার করে।
গবেষণার এবং শিক্ষা সম্প্রদায় অব্যাহত বিকাশ এবং উন্নত নেটওয়ার্ক যেমন, এনএসএফস’র অতি উচ্চ-দ্রুতগতির ব্যাকবোন নেটওয়ার্ক পরিষেবা (ভিবিএনএস), ইন্টারনেট২ এবং জাতীয় ল্যামডারেল ব্যবহার করে।
আজ ইন্টারনেট অনলাইন তথ্য, ব্যবসা, বিনোদন এবং সামাজিক নেটওয়ার্কিং এর জন্য ক্রমাগত বৃদ্ধি পেয়ে চলেছে।

ইন্টারনেট, ওয়ার্ল্ডওয়াইডওয়েব, সার্ভার, ওয়েবসাইট, ওয়েব ব্রাউজার


ইন্টারনেট কি ?

ইন্টারনেট এক বিশেষ ধরনের যোগাযোগ প্রযুক্তি যা বিশ্বব্যাপী কম্পিউটার সংযোগের মাধ্যমে কম্পিউটার থেকে কম্পিউটারে তথ্য আদান-প্রদান করার প্রক্রিয়াই হল ইন্টারনেট সিস্টেম। ইন্টারনেট ব্যবস্থায় ই-মেইল এর মাধ্যমে চিঠি আদান-প্রদান করা যায়। অর্থাৎ পরস্পরের সাথে সংযুক্ত অনেকগুলো কম্পিউটার নেটওয়ার্কের সমষ্টি যা সাধারন মানুষের জন্য উন্মুক্ত

ওয়ার্ল্ডওয়াইডওয়েব কি ?

ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (World Wide Web) বা WWW বা W3 মূলতঃ ওয়েব নামে পরিচিত। World Wide Web হচ্ছে ইন্টারনেটে তথ্য আদান প্রদানের একটি পদ্ধতি যার সাহায্য নিয়ে একটি ওয়েব ব্রাউজারের সহায়তা নিয়ে একজন দর্শক ওয়েবপাতা বা ওয়েবপেজ দেখতে পারে এবং সংযোগ বা হাইপারলিঙ্ক ব্যবহার করে নির্দেশনা গ্রহণ ও প্রদান করতে পারে।

ওয়েবপেজ বা ওয়েবসাইট কি ?

ইন্টারনেটে তথ্যে গুলো সংরক্ষিত থাকে ওয়েবপেজ বা ওয়েবসাইটে। ওয়েবপেজ বা ওয়েবসাইট হচ্ছে www বা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব এর একটি ডকুমেন্টেশন ফাইল যাতে সকল প্রকারের তথ্য, লিঙ্ক, মাল্টিমিডিয়া ইত্যাদি প্রদর্শনের জন্য নির্দেশনা দেয়া থাকে। এই ওয়েবপেজ বা ওয়েবসাইট গুলো সাধারনত html , java script বা css ইত্যাদি বেসিক ল্যাগুয়েজ ব্যবহার করা হয়। আর এই ওয়েবপেজ বা সাইট গুলো একটি সার্ভার এ সংরক্ষন করা থাকে। এবং ওয়েবপেজ বা সাইট এর জন্য নির্দিষ্ট কোন নাম বা ডোমেইন এ রাখা হয়। যখন আমরা ওয়েব ব্রাউজারে ঐ নির্দিষ্ট ডোমেইনের নাম লিখে ইণ্টার প্রেস করি তখন ঐ পেজটি আমারা দেখতে পাই।

ওয়েবপেজ কিভাবে তৈরি করে ?

 

ওয়েব পেজ এ আমরা html , java script বা css ইত্যাদি বেসিক ল্যাগুয়েজ ব্যবহার করে থাকি। html এর সাথে css দিয়ে ওয়েব পেজটি আরো দৃষ্টিনন্দন করা যায়, তাই ওয়েব পেজ তৈরির জন্য css শেখা জরুরি।

ওয়েব সার্ভার কি করে ?

সার্ভার বিরামহীন কাজ করে এবং সর্বদা ওয়েব ব্রাউজার থেকে কোন অনুরোধ এর জন্য অপেক্ষা করে। যখন ব্রাউজার থেকে কোন অনুরোধ আসে কোন ওয়েব পেজ এর জন্য তখন সার্ভার ঐ ওয়েব পেজ খুঁজে বের করে এবং তা বাউজারের নিকট পাঠিয়ে দেয়।

ওয়েব ব্রাউজার কি করে ?

ব্রাউজার যখন কোন লিংক এ ক্লিক করি তখন ব্রাউজার সার্ভারে একটি অনুরোধ পাঠায় ঐ লিংক এ যে সকল তথ্য আছে তা পাঠানোর জন্য, পরে সার্ভার যেই তথ্য পাঠায় তা ব্রাউজার উইন্ডোতে

500 Total Views 1 Views Today