সি প্রোগ্রামিং – সি কম্পাইলার

সি প্রোগ্রামিং – সি কম্পাইলার

কম্পাইলার

বর্তমানের প্রোগ্রামিং ভাষাগুলো মানুষের বোধগোম্য করে তৈরি করা হয় যাতে সহজেই কোড লেখা যায়। আমরা যেই প্রোগ্রাম লিখি সি/সি++/জাভা ইত্যাদি প্রোগ্রামিং ভাষায় আমাদের কম্পিউটার তা বুঝতে পারে না। কম্পিউটারের মাইক্রোপ্রসেসর নির্দিষ্ট একটা ভাষা বোঝে, তা হলো মেশিনকোড। মেশিনকোড 0 ও 1 এর সমন্বয়ে গঠিত। কম্পিউটারের মাইক্রোপ্রসেসর এই মেশিনকোড বুঝতে পারে এবং সেই অনুযায়ী কর্মসম্পাদন করে।
কোন প্রোগ্রামের সোর্সকোড কে কম্পাইলার অ্যাসেম্বলি কোডে পরিনত করে, পরবর্তীকালে অ্যাসেম্বলার অ্যাসেম্বলি কোডকে মেশিনকোড এ পরিনত করে।

কম্পাইলার এক ধরনের কম্পিউটার প্রোগ্রাম বা প্রোগ্রাম-সমষ্টি যা কোন কম্পিউটার ভাষায় লেখা প্রোগ্রামকে অপর একটি কম্পিউটার ভাষার প্রোগ্রামে (যা সাধারণত বাইনারি সংখ্যা দিয়ে গঠিত) পরিণত করে।

সি প্রোগ্রামিং এর জন্য প্রয়োজনীয় সি কম্পাইলার

সি প্রোগ্রামিং ভাষায় লেখা প্রোগ্রাম কে কম্পাইল করার জন্য আমারা অনেক রকম কম্পাইলার ব্যবহার করে থাকি। আমরা এখানে Code::Blocks ব্যবহার করবো। কোড::ব্লকস(Code::Blocks) একটি ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট(Integrated Development Environment) ওরফে হয় (IDE) । অর্থাৎ কোড::ব্লকস(Code::Blocks) কম্পাইলার কিংবা linker নয়, কোড :: ব্লকস একটি কম্পাইলার সংকলন যাতে (MinGW / GCC) অন্তর্ভুক্ত থাকে।

কয়েকটি সি/সি প্লাস প্লাস কম্পাইলারের নাম

  1. ANSI C++
  2. Turbo C++
  3. Borland C++
  4. Code::Blocks
  5. Microsoft C++

সি প্রোগ্রামিং – সূচিপত্র ( টিউটোরিয়াল সমূহ ) –


সি প্রোগ্রামিং শেখার বাংলা বই “সহজে শিখি সি প্রোগ্রামিং” – এর ইবুক (পিডিএফ) পেতে ক্লিক করুন। বিকাশের মাধ্যমে সর্বনিম্ন ১০০ টাকা পরিশোধ করার মাধ্যমে সংগ্রহ করে নিন এই বইটি।

[সি প্রোগ্রামিং – সি কম্পাইলার]

7787 Total Views 5 Views Today