সি প্রোগ্রামিং ভাষা

সি প্রোগ্রামিং ভাষা

সি প্রোগ্রামিং হচ্ছে বহুল ব্যবহৃত একটি উচ্চ স্তরের প্রোগ্রামিং ভাষা। সি একটি শক্তিশালী প্রোগ্রামিং ভাষা। এটি দ্রুত ও পোর্টেবল এবং সমস্ত প্ল্যাটফর্মের জন্য উপযোগী। আপনি যদি নতুন হসেবে প্রোগ্রামিং শিখতে চান, তবে আপনার জন্য সি প্রোগ্রামিং একটি ভাল পছন্দ। আমাদের এই স্কুল সই প্রোগ্রামিং ভাষা শুরু করার জন্য একটি সহজ নির্দেশিকা সবং লেকচার সমন্বিত। কেন আপনি সি প্রোগ্রামিং শিখবেন, এবং কিভাবে আপনি এটা শিখতে পারেন সবই থাকছে এই অনলাইন বইতে।

সি প্রোগ্রামিং নিয়ে আলোচনা করার পূর্বে আমরা উচ্চ স্তরের প্রোগ্রামিং ভাষা কি জেনে নেই।

উচ্চ স্তরের ভাষা

উচ্চ-স্তরের প্রোগ্রামিং ভাষা হচ্ছে এমন একটি প্রোগ্রামিং ভাষা যা কম্পিউটার প্রোগ্রামিং আমাদের বোঝা এবং লেখার জন্য আরো বেশী সহজ করে ডিজাইন করা। এটা উচ্চ-স্তরের প্রোগ্রামিং ভাষা, কারণ এটি প্রকৃত কোড থেকে আলাদা এবং একটি কম্পিউটারের প্রসেসরের রান করে কম্পিউটারের বোধগম্য কোডে কম্পাইলার অথবা ইন্টারপ্রিটর পরিণত করে। উচ্চ-স্তরের সোর্স কোডে সহজ- সংগ্রাহক সিনট্যাক্স রয়েছে যা পরে একটি নিম্ন স্তরের ভাষা রূপান্তরিত হয়, যা একটি নির্দিষ্ট CPU দ্বারা স্বীকৃত এবং চালানো যায় ।

বেশীরভাগ প্রোগ্রামিং ভাষা, উচ্চ স্তরের ভাষা বলে মনে করা হয়। উদাহরণ –

  • সি
  • সি ++
  • সি শার্প
  • পাইথন
  • পি এইচ পি
  • জাভা
  • জাভাস্ক্রিপ্ট

এই ভাষার প্রতিটি আলাদা সিনট্যাক্স ব্যবহার করে। কিছু ডেস্কটপ সফটওয়্যার প্রোগ্রাম লেখার জন্য ডিজাইন করা হয়েছে , অন্যরা ওয়েব ডেভেলপমেন্টের জন্য সবচেয়ে উপযুক্ত । কিন্তু তারা সব উচ্চ পর্যায়ের বিবেচনা করা হয় যেহেতু তারা একটি কম্পাইলার বা দোভাষীর দ্বারা কোডটি কার্যকর করার আগে প্রক্রিয়া করা আবশ্যক ।

সি প্রোগ্রামিং ভাষার আবিষ্কার

সি প্রোগ্রামিং ভাষা এর নির্মাতা ডেনিস রিচি। ডেনিস রিচি বেল ল্যাবে ৭০এর দশকে সি প্রোগ্রামিং ভাষাটি তৈরি করেন। বর্তমানে পাইথন, সি++, জাভা, পার্ল সহ অনেক প্রোগ্রামিং ভাষার প্রচলিত আছে, যদিও এদের বেশির ভাগের উপর সি এর প্রভাব লক্ষ্য করা যায়। ১৯৮৯ সালে আমেরিকান মাননিয়ন্ত্রক সংস্থা  সি (আনসি সি (ANSI C)) নামে সি এর ১টি আদর্শ ভার্সন তৈরির করে যা পৃথিবীর সর্বত্র প্রচলিত আছে।

সফটওয়্যার তৈরির জন্য Java, C#, PHP, Python শিখা জরুরি। আবার ওয়েব অ্যাপ্লিকেশান তৈরির জন্য HTML, PHP, Python ইত্যাদি জানতে হয়। অ্যান্ডয়েড এ অ্যাপ্লিকেশান তৈরির জন্য Java, xml এবং আই ফোন এর অ্যাপ্লিকেশান তৈরির জন্য অব্জেক্টিভ সি জানা জরুরি। আর এসব প্রোগ্রামিং ভাষা শিখার জন্য সবার আগে সি জানা থাকলে অনেক সুবিধা।

আমরা সি (C) প্রোগ্রামিং ভাষাকে classical music এর সাথে তুলনা করতে পারি। Classical music জানলে যেমন অন্যান্য গান সহজেই আয়ত্ত করা যায়, তেমনি সি জানা থাকলে যে কোনো প্রোগ্রামিং ভাষা সহজেই শেখা যায় ।

সি প্রোগ্রামিং ভাষার ব্যবহার

সি প্রোগ্রামিং ভাষা মূলত ব্যবহার করা হয় অপারেটিং সিস্টেমে। কারন সি অনেক ফাস্ট, প্রায় এসেম্বলি ল্যাংগুয়েজে কাছাকাছি। তাই খুব দ্রুত কোর এক্সিকিউট করে। তাছাড়াও নিচে সি  এর কয়েকটি ব্যবহার আলোচনা করা হল-

  1. Operating Systems
  2. Language Compilers
  3. Text Editors
  4. Network Drivers
  5. Language Interpreters

রোবটিক্সে সি প্রোগ্রামিং

মনে করো তুমি একটি রোবট বানাতে চাও। এখন কম্পিউটার প্রোগ্রামিং জানা থাকলে তুমি সহজেই একটি রোবট কে তোমার তৈরি প্রোগ্রাম এর সাহায্যে নির্দেশনা দিতে পারবে। আমরা সাধারণত মাইক্রোকন্ট্রোলার ব্যবহার করে ভিবিন্ন রোবোটিক্স এর কাজ করি। আর মাইক্রোকন্ট্রোলার-এ যেই প্রোগ্রাম দিয়ে নির্দেশনা দেয়া হয় তাতে সি প্রোগ্রামিং ব্যবহার করা হয়।

নিচের কুইজে অংশ গ্রহণ করার পূর্বে উপরের লেকচারটি পুনরায় দেখে নাও -

Email
1.

সি প্রোগ্রামিং ভাষা এর নির্মাতা কে ?

2.

উচ্চস্তরের ভাষায় লেখা প্রোগ্রামকে কীভাবে কম্পিউটারকে বুঝিয়ে দিতে হয়?

3.

‘সি’ হচ্ছে - 

4.

যান্ত্রিক ভাষাকে কোন স্তরের ভাষা বলা হয়?

5.

কম্পিউটারের যান্ত্রিক ভাষার বর্ণগুলো কী কী?

সি প্রোগ্রামিং – সূচিপত্র ( টিউটোরিয়াল সমূহ ) –


সি প্রোগ্রামিং শেখার বাংলা বই “সহজে শিখি সি প্রোগ্রামিং” – এর ইবুক (পিডিএফ) পেতে ক্লিক করুন। বিকাশের মাধ্যমে সর্বনিম্ন ১০০ টাকা পরিশোধ করার মাধ্যমে সংগ্রহ করে নিন এই বইটি।

 

[সি টিউটোরিয়াল

Tutorial on C Programming in Bangla ]

11696 Total Views 1 Views Today