পাইথন প্রোগ্রামিং ভাষা

পাইথন প্রোগ্রামিং ভষা

পাইথন প্রোগ্রামিং ভাষা (Python Programming) একটি object-oriented উচ্চস্তরের প্রোগ্রামিং ভাষা। ১৯৯১ সালে গুইডো ভ্যান রোসাম এটি প্রথম প্রকাশ করেন। পাইথন প্রোগ্রামিং ভাষা -তে প্রোগ্রামের পঠনযোগ্যতা ও প্রোগ্রামার এর সহজবোধ্যতার উপর বেশি গুরুত্ব দেয়া হয়েছে।

পাইথন (Python) এর ব্যবহার

  1. সাধারণত দ্রুত সফটওয়ার নির্মাণের জন্য পাইথন ব্যবহৃত হয়।
  2. ওয়েব এপ্লিকেশনে পাইথন প্রোগ্রামিং ভাষা এর ব্যবহার উল্লেখযোগ্য।
  3. পাইথন একটি বিস্ময়কর এবং শক্তিশালী প্রোগ্রামিং ভাষা, ব্যবহার করা সহজ ( পড়তে ও লিখতে )। পাইথন প্রোগ্রামিং এবং Raspberry Pi (রাস্পবেরী পাই) যে কোন প্রজেক্টকে  বাস্তব জগতের সাথে সুন্দর ভাবে সংযোগ স্থাপন করতে পারে।
  4. বিভিন্ন বড় বড় প্রকল্পে পাইথন এর ব্যবহার উল্লেখ যোগ্য। যেমনঃ জোপ অ্যাপ্লিকেশন সার্ভার, এমনেট ডিস্ট্রিবিউটেড ফাইল স্টোর, ইউটিউব এবং মূল বিটটরেন্ট ক্লায়েন্ট ইত্যাদিতে পাইথন এর উল্লেখযোগ্য ব্যবহার রয়েছে।যে সমস্ত বড় প্রতিষ্ঠান পাইথন ব্যবহার করে তাদের মধ্যে গুগল ও নাসা উল্লেখযোগ্য।

পাইথন কেনো শিখবো ?

বর্তমানে অনেক পরিচিত উচ্চস্তরের প্রোগ্রামিং ভাষা আছে যেমন সি, সি++, পি-এইচ-পি, জাভা ইত্যাদি। তাহলে নতুন করে কেনো পাইথন শেখা জরুরি ?

সবচেয়ে সহজ প্রোগ্রামিং ভাষা গুলোর মধ্যে পাইথন অন্যতম বৈশিষ্ট্য ধারণ করে। খুব সহজেই পাইথন প্রোগ্রামিং ভাষা আয়ত্ত করা যায়, তাছাড়া পাইথন একটি শক্তিশালী প্রোগ্রামিং ভাষা । বর্তমানে অনেক প্রফেশনাল প্রোগ্রামারগণ পাইথন ব্যবহার করে থাকেন বিভিন্ন ক্ষেত্রে। কম্পিউটার এর সফটওয়্যার থেকে শুরু করে, ওয়েব অ্যাপলিকেশন, অনলাইন গেম তৈরি, এম্বেডেড সিস্টেম এর প্রোগ্রামিং করতেও বর্তমানে পাইথন এর ব্যাবহার বৃদ্ধি পাচ্ছে।

ওয়েব ডিজাইনে পাইথন প্রোগ্রামিং

যারা ওয়েব ডিজান, বিশেষত ওয়েব অ্যাপ ডেভেলপ করতেচান তাদের জন্য পাইথন অনেক উপযোগী একটি প্লাটফর্ম। পাইথন জ্যাঙ্গো (ইংরেজীঃ Django) ব্যবহার করে অনেক সহজেই ওয়েব অ্যাপ তৈরি করা যায়।

জ্যাঙ্গো - পাইথন প্রোগ্রামিং
জ্যাঙ্গো – পাইথন প্রোগ্রামিং

পাইথন ভার্শন

পাইথনের দুইটি ভার্শন এখন সবচেয়ে বেশি ব্যবহৃত হয়ঃ-

  1. পাইথন 2.x
  2. পাইথন 3.x

পাইথন প্রোগ্রামিং

পাইথন প্রোগ্রামিং এ “Hello World” প্রোগ্রাম নিম্ন রূপ –

print(“Hello World!”)

পাইথন 2.x এবং পাইথন 3.x এর মাঝে কিছু পার্থক্য

পাইথন 2.x পাইথন 3.x
print() is a statement in Python 2 print() is a function in Python 3
raw_input() input()
x = input(“Enter a number: “) x = eval(input(“Enter a number: “))

 

পাইথন প্রোগ্রামিং – সূচিপত্র ( টিউটোরিয়াল সমূহ ) –


সি প্রোগ্রামিং শেখার বাংলা বই “সহজে শিখি সি প্রোগ্রামিং” – এর ইবুক (পিডিএফ) পেতে ক্লিক করুন। বিকাশের মাধ্যমে সর্বনিম্ন ১০০ টাকা পরিশোধ করার মাধ্যমে সংগ্রহ করে নিন এই বইটি। 

7793 Total Views 1 Views Today