পাইথন প্রোগ্রামিং – পাইথন চলক (Python Variable)

পাইথন প্রোগ্রামিং – পাইথন চলক (Python Variable)

মনে করো তোমাকে কম্পিউটার দুইটি সংখ্যা ইনপুট নেয়া লাগবে। কোথায় রাখবে? মনে করো তোমাকে পানি সংরক্ষণ করতে হবে। তার জন্য দরকার একটি পাত্র। ঠিক তেমনি কম্পিউটার এ কিছু সংখ্যা ইনপুট নিয়ে তা রাখার জন্য চলক (Variable) দরকার। এখানে আমরা পাইথন চলক (Python Variable) নিয়ে আলোচনা করবো।

যখন আমরা চলক ডিক্লেয়ার করি ঐ চলক কম্পিউটার থেকে কিছু মেমরি নিয়ে নেয়। এই মেমরির গুচ্ছটাকে বোঝানোর জন্য সকল চলক এর একটা নির্দিষ্ট নাম থাকে, যা কম্পিউটার শনাক্তকারী (identifier) নামে পরিচিত, যাতে পরবর্তীতে বিভিন্ন ডাটা টাইপের চলকের মান সংরক্ষণ করা যায়। শনাক্তকারী (চলক-এর নাম) লেখার নিয়ামাবলী একটু পরে আলোচনা করা হয়েছে।

যেমনঃ Python Interpreter এ var1=5, var2=7 এবং var3=var1+var2 লেখার পর var3 লিখলে var3 এর মান 12 দেখাবে।

 

>>> var1=5

>>> var2=7

>>> var3=var1+var2

>>> var3

12

python-variable

এখানে var1, var2 এবং var3 তিনটি চলক। যেখানে var1 এবং var2 এর মধ্যে যথাক্রমে 5 এবং 7 মান রাখা হয়েছে, এভাবে চলকের পর সমান (=) চিহ্ন দিয়ে মান রাখা কে assign বলে। অর্থাৎ এখানে var1 এবং var2 এর মান assign করা হয়েছে যথাক্রমে 5 এবং 7। তারপরের লাইন, var3=var1+var2 বোঝায় var3 এর মাঝে var1 এবং var2 এর যোগফল রাখা হয়েছে। তারপর যখন পুনরায় var3 লিখে enter প্রেস করলে Python Interpreter চলক var3 এর মধ্যে রাখা মান 12(var1+var2=12) দেখায়।

শনাক্তকারী ( identifier)

প্রোগ্রাম এর উপাদানগুলো যেমন চলক, ধ্রুবক অথবা ফাংশন ইত্যাদির যেই নাম দেয়া হয় তাই  শনাক্তকারী ( identifier)। পাইথন প্রোগ্রামিং ভাষায় শনাক্তকারী ( identifier) আলফানিউমেরিক অক্ষরের সংমিশ্রণে গঠিত। এর প্রথমে বর্ণমালার একটি অক্ষর(uppercase or lowercase) বা একটি নিম্নরেখা(underline) দিয়ে শুরু হয় এবং পরে যেকোনো অক্ষর বা নম্বর বসতে পারে।

শনাক্তকারী ( identifier) নামকরনের নিয়মাবলীঃ

পাইথন চলক (Python Variable) লেখার নিয়ম সমূহ নিচে দেয়া হচ্ছে –

  • প্রথম অক্ষর অবশ্যই একটি অক্ষর (alphabet: uppercase or lowercase) অথবা নিম্নরেখা (underscore) হতে হবে। যেমনঃ var5, _var, var_1 ইত্যাদি চলক (Variable) বা ফাংশন এর নাম হিসেবে ব্যবহার করা যাবে। কিন্তু 5var, %var, @var ইত্যাদি চলক বা ফাংশন এর নাম হিসেবে ব্যবহার করা যাবে না।
  • underscore বাদে অন্য কোন বিশেষ অক্ষর বা punctuation চিহ্ন ব্যবহার করা যাবে না।
  • কোন পাইথন কীওয়ার্ড এর নাম চলক হিসেবে লেখা যাবে না। যেমন- class, assert, and, or, not, if, elif, else, in, nonlocal, is, True, False, lambda, yield, None, def, del, for, from, global, continue, break, except, as, exec, while, with, try, return, pass, raise, finally, import ইত্যাদি চলক হিসেবে লেখা অবৈধ। কিন্তু And, IF, Break ইত্যাদি চলক এর নাম হিসেবে ব্যবহার করা যাবে।
  • পাইথন প্রোগ্রামিং ভাষার একটি অনন্য বৈশিষ্ট্য হল এটি case sensitive, অর্থাৎ upper case এবং lower case এর জন্য আলাদা গুরুত্ব বহন করে। তুমি লিখেছো num = 2; এখন ঐ একই প্রোগ্রামের অন্য কোথাও ঐ চলকের জন্য যদি লিখো “Num” তাহলে error বার্তা দিবে কেননা তুমি ডিক্লিয়ার করেছো num। আবার যদি print() এর জায়গায় PRINT() বা Print() লিখো তাহলেও error বার্তা দিবে।

 

856 Total Views 1 Views Today
The following two tabs change content below.
Profile photo of Arifuzzaman Faisal
মোঃ আরিফুজ্জামান ফয়সাল, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর তড়িৎ কৌশল বিভাগে অধ্যয়ন রত। পাশাপাশি ইচ্ছে কোড (www.icchecode.com) এর প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব রত।

যোগাযোগ করুন

আমরা এই মূহূর্তে অনলাইনে না থাকায় সরাসরি কথা বলতে পারছি না। আপনি আমাদের একটা মেইল করে রাখতে পারেনা, যত তারাতারি সম্ভব আমরা আপনার মেইলের উত্তর করার চেষ্টা করবো।

Sending

© ২০১১-২০২০ ইচ্ছে কোড প্রোগ্রামিং স্কুল বাংলা ভাষায় প্রোগ্রামিং শিক্ষা

Log in with your credentials

Forgot your details?