সি++ প্রোগ্রামিং

cplusplus-icchecode.com
সি++ প্রোগ্রামিং

সি++(সি প্লাস প্লাস) হচ্ছে একটি অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা। সি প্রোগ্রামিং ভাষাকে আরো সমৃদ্ধ করতে বিয়ার্নে স্ট্রোভ্‌স্ট্রুপ সি++ প্রোগ্রামিং ভাষা ডেভেলপ করেন ১৯৮০ সালে। উনি যুক্তরাষ্ট্রের এটিএন্ডটি বেল ল্যাবোরাটারিতে (AT&T Bell Laboratary) সি প্লাস প্লাস নিয়ে গবেষণা করেন এবং ১৯৮০ সালে চূড়ান্তভাবে প্রকাশ করেন।

সি++(সি প্লাস প্লাস) যেহেতু সি এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, সি প্রোগ্রামিং এর সকল সুবিধা সি++ এ পাওয়া যাবে। সি++ প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে আরো উন্নত কোডিং করা সম্ভব।

সি এর সঙ্গে সি++ এর তুলনা করলে সি++ যে সকল সুবিধা পাওয়া যায়- উদাহরণস্বরূপ

  1. সি ভাষায় তথ্য লুকানো যায় না
  2. সি লো লেভেলের ভাষা ( মাঝে মাঝে একই কোড সি দিয়ে বুঝতে এবং কোড লেখা কঠিন হয়ে যায়, যা সি++ প্রোগ্রামিং এ সহজেই উপলব্ধি করা যায়। )
  3. সি++ প্রোগ্রামিং এ ফাংশন ওভারলোডিং করা যায় যা সি প্রোগ্রামিং অনুমতি দেয় না
  4. সি++ প্রোগ্রামিং এ কমপ্লেক্স ডাটা টাইপ ( complex data type ) বিদ্যমান।

সি++ প্রোগ্রামিং –  অন্যান্য টিউটোরিয়াল সমূহ –

সি প্রোগ্রামিং শেখার বাংলা বই “সহজে শিখি সি প্রোগ্রামিং” – এর ইবুক (পিডিএফ) পেতে ক্লিক করুন। বিকাশের মাধ্যমে সর্বনিম্ন ১০০ টাকা পরিশোধ করার মাধ্যমে সংগ্রহ করে নিন এই বইটি।

[সি++ প্রোগ্রামিং

Tutorial on C++(C Plus Plus) Programming in Bangla]

6305 Total Views 5 Views Today
The following two tabs change content below.
Profile photo of Arifuzzaman Faisal
মোঃ আরিফুজ্জামান ফয়সাল, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর তড়িৎ কৌশল বিভাগে অধ্যয়ন রত। পাশাপাশি ইচ্ছে কোড (www.icchecode.com) এর প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব রত।

যোগাযোগ করুন

আমরা এই মূহূর্তে অনলাইনে না থাকায় সরাসরি কথা বলতে পারছি না। আপনি আমাদের একটা মেইল করে রাখতে পারেনা, যত তারাতারি সম্ভব আমরা আপনার মেইলের উত্তর করার চেষ্টা করবো।

Sending

© ২০১১-২০২০ ইচ্ছে কোড প্রোগ্রামিং স্কুল বাংলা ভাষায় প্রোগ্রামিং শিক্ষা

Log in with your credentials

Forgot your details?