সি++ প্রোগ্রামিং আইডেন্টিফায়ার

সি++ প্রোগ্রামিং আইডেন্টিফায়ার

আইডেন্টিফায়ার

প্রোগ্রাম এর উপাদানগুলো যেমন ভেরিয়েবল, ধ্রুবক, ফাংশন, যে কোনো ডাটা ইত্যাদির যেই নাম দেয়া হয় তাই আইডেন্টিফায়ার। সি++ প্রোগ্রামিং ভাষায় আইডেন্টিফায়ার আলফানিউমেরিক অক্ষরের সংমিশ্রণে গঠিত। এর প্রথম বর্ণমালার একটি অক্ষর(uppercase or lowercase) বা একটি নিম্নরেখা(underline) দিয়ে শুরু হয়। পরে যেকোনো অক্ষর বা নম্বর বস্তে পারে।

আইডেন্টিফায়ার নামকরনের নিয়মাবলীঃ

১. প্রথম অক্ষর অবশ্যই analphabet (uppercase or lowercase) অথবা নিম্নরেখা (underscore) হতে হবে।
যেমনঃ var1, _var, var_1 ইত্যাদি ভেরিয়েবল বা ফাংশন এর নাম হিসেবে ব্যবহার করা যাবে। কিন্তু 1var, %var, @var ইত্যাদি ভেরিয়েবল বা ফাংশন এর নাম হিসেবে ব্যবহার করা যাবে না।
২. underscore বাদে অন্য কোন বিশেষ অক্ষর বা punctuatio চিহ্ন ব্যবহার করা যাবে না।
৩. কোন কীওয়ার্ড এর নাম ভেরিয়েবল হিসেবে লেখা যাবে না। যেমন, int, chat, float ইত্যাদি ভেরিয়েবল হিসেবে লেখা অবৈধ। কিন্তু Int, FLOAT, CHAR ইত্যাদি ভেরিয়েবল এর নাম হিসেবে ব্যবহার করা যাবে।
৪. সি++ প্রোগ্রামিং ভাষার একটি অনন্য বৈশিষ্ট্য হল এটি case sensitive, অর্থাৎ কম্পাইলারের upper case এবং lower case এর জন্য আলাদা গুরুত্ব বহন করে। তুমি লিখেছো int num; এখন মান রাখার সময় যদি লিখো “Num = 2;” তাহলে কম্পাইলার এরর বার্তা দিবে কেননা তুমি ডিক্লিয়ার করেছো int num। আবার যদি cout এর জায়গায় COUT বা COut লিখো তাহলেও কম্পাইলার এরর বার্তা দিবে।

কোন সরল দোলকের ঝুলন বিন্দু হতে ববের ভরকেন্দ্র পর্যন্ত দৈর্ঘ্যকে সরল দোলকের কার্যকরী দৈর্ঘ্য L বলে। সুতার দৈর্ঘ্য l এবং ববের ব্যসার্ধ r হলে সরল দোলকের কার্যকরী দৈর্ঘ্য L = l + r হবে। এখন এমন একটি প্রোগ্রাম লিখো যাতে সুতার দৈর্ঘ্য এবং ববের ব্যসার্ধ ইনপুট দেয়া হলে আউটপুট এ সরল দোলকের কার্যকরী দৈর্ঘ্য এর মান দেখাবে ।

 

এখানে _length, radius ও effective_length তিনটি float ডাটা টাইপ এর ভেরিয়েবল। যদি %length, 1radius ইচ্যাদি নামে ভেরিয়েবল ডিক্লেয়ার করি তা কম্পাইলারে এরর দেখাবে। আবার “int _length,radius,effective_length;” নামে ভেরিয়েবল ডিক্লেয়ার করে যদি “scanf(“%f %f”,&_Length, &RADIUS);” লিখলেও কম্পাইলার এরর দেবে। কেননা _length,radius এবং _Length,RADIUS সি++ প্রোগ্রামিং ভাষায় একই বোঝায়

988 Total Views 3 Views Today
The following two tabs change content below.
মোঃ আরিফুজ্জামান ফয়সাল, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর তড়িৎ কৌশল বিভাগে অধ্যয়ন রত। পাশাপাশি ইচ্ছে কোড (www.icchecode.com) এর প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব রত।

যোগাযোগ করুন

আমরা এই মূহূর্তে অনলাইনে না থাকায় সরাসরি কথা বলতে পারছি না। আপনি আমাদের একটা মেইল করে রাখতে পারেনা, যত তারাতারি সম্ভব আমরা আপনার মেইলের উত্তর করার চেষ্টা করবো।

Sending

© ২০১১-২০২০ ইচ্ছে কোড প্রোগ্রামিং স্কুল বাংলা ভাষায় প্রোগ্রামিং শিক্ষা

Log in with your credentials

Forgot your details?