সি++ প্রোগ্রামিং – ফর লুপ

ফর লুপ(for loop)

ফর লুপ(for loop) এর প্রথম ব্রাকেট এর মাঝে তিনটি অংশ থাকে, যার প্রতিটি অংশের মাঝে সেমিকোলন(;) দিতে হয়। যথাঃ

১) initialization expression : যেমনঃ i=0;
২) loop condition : যেমনঃ i<5
৩) increment/decrement expression :
যেমনঃ i++

ফর লুপ(for loop) এর সাধারণ প্রকাশ (Basic structure of for loop)

 

loop

প্রথমে initialization থেকে শুরু হয়, তারপর কন্ডিশন যাচাই করে। যদি কন্ডিশন সত্য হয় তাহলে ফর লুপ এর মাঝের কোড execute করে, সত্য না হলে ফর লুপ শেষ হয়ে যায়। এখন ফর লুপ এর মাঝের কোড execute করার পর increment/decrement করে পুনরায় কন্ডিশন যাচাই করে। যদি কন্ডিশন সত্য হয় তাহলে ফর লুপ এর মাঝের কোড execute করে, সত্য না হলে ফর লুপ শেষ হয়ে যায়। এভাবে চলতেই থাকে যতক্ষণ পর্যন্ত কন্ডিশন মিথ্যা হয়।

উদাহরণ ০১

একটি প্রোগ্রাম দেখি যা 0 থেকে 4 পর্যন্ত প্রিন্ট করবে।

উপরের প্রোগ্রামটিতে প্রথমে initialization মান(i = 0) এর জন্য কন্ডিশন যাচাই করে। কন্ডিশন সত্য হওয়ায় ফর লুপ এর মাঝের কোড execute করে, অর্থাৎ i এর মান(i = 0) প্রিন্ট করে । এখন প্রিন্ট করার পরে i এর মান(i = i + 1) বৃদ্ধি পেয়ে পুনরায় কন্ডিশন যাচাই করে। কন্ডিশন সত্য কেননা(1<5) তাই ফর লুপ এর মাঝের কোড execute করে, অর্থাৎ i এর মান(i = 1) প্রিন্ট করে । এভাবে i এর মান 0 থেকে শুরু করে এক এক করে বেড়ে যখন 5 হবে তখন কন্ডিশন মিথ্যা হবে এবং for loop শেষ হয়ে যাবে।

উদাহরণ ০২

একটি প্রোগ্রাম লিখো যেখানে ৬টি সংখ্যা ইনপুট নিবে এবং তুমি সবচেয়ে বড় মান আউটপুটে প্রিন্ট করবে।

এখানে প্রথমে লুপের বাইরে একটি সংখ্যা ইনপুট নিয়ে তা max নামক চলক এর মধ্যে রাখা হয়েছে। যেহেতু, তুমি লুপের বাইরে একটি সংখ্যা ইনপুট নিয়ে নিয়েছো তাই লুপের ভিতরে বাকি পাচটি সংখ্যা ইনপুট নিতে হবে। পাঁচটি সংখ্যা ইনপুট নেয়ার জন্য লুপ -এ for(i=1;i<=5;i++) এর বদলে for(i=0;i<5;i++) লিখলেও হবে। এখন প্রতিবার একটি সংখ্যা ইনপুট নেয়ার সময় ঐ সংখ্যাটি, অর্থাৎ num চলক এর মান max এর মধ্যে বিদ্যমান সংখ্যা থেকে বড় কিনা যাচাই করে। যদি বড় হয় তাহলে max=num করে দেয়। লুপে সবগুলো সংখ্যা ইনপুট শেষে max এর মধ্যে বিদ্যমান সংখ্যা প্রিন্ট করে দেয়।

1097 Total Views 2 Views Today
The following two tabs change content below.
Profile photo of Arifuzzaman Faisal
মোঃ আরিফুজ্জামান ফয়সাল, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর তড়িৎ কৌশল বিভাগে অধ্যয়ন রত। পাশাপাশি ইচ্ছে কোড (www.icchecode.com) এর প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব রত।

যোগাযোগ করুন

আমরা এই মূহূর্তে অনলাইনে না থাকায় সরাসরি কথা বলতে পারছি না। আপনি আমাদের একটা মেইল করে রাখতে পারেনা, যত তারাতারি সম্ভব আমরা আপনার মেইলের উত্তর করার চেষ্টা করবো।

Sending

© ২০১১-২০২০ ইচ্ছে কোড প্রোগ্রামিং স্কুল বাংলা ভাষায় প্রোগ্রামিং শিক্ষা

Log in with your credentials

Forgot your details?