সি প্রোগ্রামিং float ডাটা টাইপ

সি প্রোগ্রামিং float ডাটা টাইপ

float ডাটা টাইপ এর ময়নাতদন্ত

একটি ভগ্নাংশের(floating number) ভেরিয়েবল ডিক্লারেশন করার জন্য float ব্যবহার করা হয়। যেমন দুইটি পূর্ণসংখ্যা 12.023432 এবং 3.893213, সংখ্যা দুইটির যোগফল 12.023432+3.893213 = 15.916645 ।
a) float ভগ্নাংশের ডাটা টাইপ বোঝায়।
b) একটি ভগ্নাংশের(floating number) মান ধারণ করার জন্য float ডাটা টাইপ এর ভেরিয়েবল ব্যবহার করা হয়।
c) float ডাটা টাইপ 2/4 বাইট-এ পূর্ণসংখ্যার মান সংরক্ষণ করে। আমাদের ব্যবহৃত কম্পিউটার এর CPU তে যেই প্রসেসর থাকে তার উপর নির্ভর করে পরিবর্তিত হয়। আমাদের কম্পিউটার-এ 16 বিট প্রসেসর ব্যবহার করলে float এর ডাটা টাইপের জন্য মেমরিতে 2 বাইট (16 বিট) জায়গা বরাদ্দ হয়।
d) আবার আমাদের কম্পিউটার-এ 32 বিট প্রসেসর ব্যবহার করলে float এর ডাটা টাইপের জন্য মেমরিতে 4 বাইট (32 বিট) জায়গা বরাদ্দ হয়। আমরা সচারাচর 32 বিট এর কম্পিউটার ব্যবহার করে থাকি ও কোড::ব্লকস(Code::Blocks) 32 বিট এর “Program File” এ ইন্সটল হয়, অর্থাৎ আমাদের কম্পিউটার 32/64 বিট এর হোক না কেনো,float এর ডাটা টাইপের জন্য মেমরিতে 4 বাইট জায়গা বরাদ্দ হবে।
e) float ভগ্নাংশের ডাটা টাইপ এ দশমিক এর পর ৬ ঘর পর্যন্ত মান বসে।
উপরের লেখা গুলোর কিছুই বুঝি নাই ? シ তাহলে তোমার কোড::ব্লকস(Code::Blocks) open করে আমার সাথে নিচের কোড গুলি লিখে কম্পাইল ও রান করো। シ

ভাগ করার প্রোগ্রামঃ

দুইটি পূর্ণসংখ্যা 10 এবং 3, প্রথম সংখ্যাকে দ্বিতীয় সংখ্যা দিয়ে ভাগ করলে ভাগফল 10 ÷ 3 = 3.333333, নিচের কোড আমাদের কম্পাইলারে কম্পাইল ও রান করালে আউটপুট স্ক্রিনে দেখানো হবে “10.000000 divided by 3.000000 is 3.333333 .”

পদার্থ বিজ্ঞান ও প্রোগ্রামিং
মনে করো তোমাকে বাংলাদেশ এর ট্রেনগুলোর যাত্রাকাল বের করার একটি প্রোগ্রাম লিখতে হবে। কোন একটি ট্রেন কমলাপুর হতে বাংলাদেশ এর যেকোনো যায়গায় যাওয়ার জন্য প্রোগ্রাম লিখতে হবে যেখানে ট্রেনের সমবেগ এবং কমলাপুর হতে যেকোনো যায়গার দূরত্ব তোমাকে প্রোগ্রাম এ ইনপুট দিতে হবে, আর আউটপুট এ আমরা ঐ স্থানে যেতে ট্রেনের যাত্রাকাল পাবো। এখানে ধরে নাও সমস্ত পথ ট্রেন সমবেগে চলে।
সমবেগে চলা কোন বস্তুর গতির সমীকরণঃ s = vt; যেখানে,
s = সরণ/ অতিক্রান্ত দূরত্ব;
v = বস্তুর সমবেগ;
t = সময়।

icchecode-float

তো চলো আমরা আমাদের প্রগ্রামটির সোর্স কোড সি প্রোগ্রামিং ভাষায় লিখে ফেলি। এর আগে আমরা printf() ফাংশন নিয়ে বলেছি, যা আউটপুট স্ক্রিনে printf() ফাংশনের মাঝের অংশ দেখায়। এখন আমাদের scanf() ফাংশন ব্যবহার করতে হবে কোন ডাটা ইনপুট দিতে।

এখানে scanf() ফাংশন ব্যবহার করতে হবে কোন ডাটা ইনপুট দিতে। scanf() ফাংশন এর মাঝে “%f %f” অংশে কি টাইপ ডাটা, কতোগুলো ডাটা ইনপুট নিবো তা বলে দিতে হয়। %f দ্বারা বোঝায় float ডাটা টাইপ এর ভেরিয়েবল ইনপুট দিবো, দুইটি %f দ্বারা বোঝায় দুইটি float ডাটা টাইপ এর ভেরিয়েবল ইনপুট দিবো। কমার পরে &s,&v বোঝায় ডাটা গুলোর মান s ও v এর এড্রেসের মাঝে রাখবে।

এখানে %0.3f থাকার কারনে দশমিকের পরে তিন ঘর পর্যন্ত আউটপুট এ প্রিন্ট হয়েছে। %0.2f থাকলে দশমিকের পর দুই ঘর পর্যন্ত আউটপুট এ প্রিন্ট হবে।

[সি float ডাটা টাইপ

Tutorial on C Programming Float Data Type in Bangla]

1200 Total Views 1 Views Today
The following two tabs change content below.
Profile photo of Arifuzzaman Faisal
মোঃ আরিফুজ্জামান ফয়সাল, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর তড়িৎ কৌশল বিভাগে অধ্যয়ন রত। পাশাপাশি ইচ্ছে কোড (www.icchecode.com) এর প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব রত।

যোগাযোগ করুন

আমরা এই মূহূর্তে অনলাইনে না থাকায় সরাসরি কথা বলতে পারছি না। আপনি আমাদের একটা মেইল করে রাখতে পারেনা, যত তারাতারি সম্ভব আমরা আপনার মেইলের উত্তর করার চেষ্টা করবো।

Sending

© ২০১১-২০২০ ইচ্ছে কোড প্রোগ্রামিং স্কুল বাংলা ভাষায় প্রোগ্রামিং শিক্ষা

Log in with your credentials

Forgot your details?