কম্পিউটার প্রোগ্রামিং ও ক্যারিয়ার

কম্পিউটার প্রোগ্রামিং ও ক্যারিয়ার

>> কম্পিউটার প্রোগ্রামিং

কম্পিউটার প্রোগ্রামিং বিষয়টা একটি কম্পিউটার প্রোগ্রাম দিয়ে সহজেই ব্যাখ্যা করা যায়, একটি কম্পিউটার প্রোগ্রাম হচ্ছে কম্পিউটারকে দেয়া কিছু নির্দেশনা যার উপর নির্ভর করে একটি কম্পিউটার কোন একটি নির্দিষ্ট কাজ সম্পাদন করে।কম্পিউটার নিজে নিজে কিছুই করবে না যতক্ষণ পর্যন্ত আমরা কম্পিউটার এ কোনো নির্দেশনা দেবো। কম্পিউটার এ আমাদের নির্দেশনা গুলো দেয়া হয় কিছু প্রোগ্রাম এর সাহায্যে।এই নির্দেশনা গুলি নিয়ে কাজ করে কম্পিউটার এর CPU (কন্ট্রোল প্রসেসিং ইউনিট)।

>> কম্পিউটার প্রোগ্রামিং ভাষা

আমারা যেমন নির্দিষ্ট কিছু ভাষা বুঝতে পারি, কম্পিউটার এর ও তেমনি কিছু নির্দিষ্ট ভাষা আছে। যেকোনো ভাষায় কম্পিউটার কে নির্দেশনা দিলেই কম্পিউটার কাজ করবে না। প্রোগ্রামিং ভাষাগুলো কম্পিউটারকে নির্দেশ দেওয়ার জন্য ব্যবহৃত হয়।কম্পিউটার প্রোগ্রামিং এর জন্য অনেক ভাষা আছে। প্রোগ্রামিং ভাষা (ইংরেজি ভাষায়: programming language) হচ্ছে কম্পিউটারের আচরণ নিয়ন্ত্রণ করার জন্য এক ধরনের কৃত্রিম ভাষা যা কম্পিউটার কে নির্দেশনা দিয়ে থাকে।

>> কিছু জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা

সি(C), সি++(C++),অবজেক্টিভ-সি(Objective-C), জাভা(Java), পিএইচপি(php), সি সার্প (C#), পাইথন (Python), পার্ল (Perl) ইত্যাদি।

>> প্রোগ্রামিং এবং ক্যারিয়ার ?

প্রগ্রাম্মিং কেনো শিখবো ? আপনার এই প্রশ্নের উত্তর আপনিই খুঁজে বের করেন নিচের অংশ থেকে। বিশ্বের সবচেয়ে বড় সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান গুগল, মাইক্রোসফট এর নাম আমরা সবাই জানি। যদি ইচ্ছা থাকে পৃ্থিবীর এসকল বড় বড় প্রতিষ্ঠানে চাকরি করবেন তাহলে আজি প্রোগ্রামিংকে নেশা হিসেবে নিতে হবে। কেননা প্রোগ্রামিং এ দক্ষ ব্যক্তিদের এসকল প্রতিষ্ঠান সর্বদা খুঁজে বেড়ায়।

আপনি চাকরি করতে না আপনার সফটওয়্যার কম্পানিতে অন্যদের চাকরি দিতে চান তাহলে ইনভেস্ট এর পাশাপাশি নিজে প্রোগ্রামিং এ দক্ষ হয়ে উঠুন কেননা প্রথম দিকে আপনাকেই অনেক কিছু সাম্লাতে হবে যার জন্য আপনার নিজের প্রোগ্রামিং ও টেকনোলজিকাল ধারণা থাকা অত্যন্ত জরুরি।
আবার মনে করুন আপনি চাকরি করতে চান না বাসায় বসে আউটসোর্সিং করতে চান তাহলে আপনি প্রোগ্রামিং শিখে ভালো আর্নিং করতে পারেন। ওয়েব ডেভেলপার বা মোবাইল অ্যাপ ডেভেলপার হতে চান এসব কিছুর জন্যই কিছু প্রোগ্রামিং জ্ঞান থাকা আবশ্যক।

>> প্রোগ্রামিং ও বাংলাদেশের বর্তমান অবস্থা

কয়েক বছর ধরে শিক্ষার্থীদের মাঝে কম্পিউটার প্রোগ্রামিং অনেক জনপ্রিয় হয়ে উঠেছে।এখন আমাদের দেশের অবস্থা কি? যেখানে পৃথিবীর অনান্য দেশে স্কুল কলেজ পড়ুয়া ছাত্রছাত্রীরা প্রতিনিয়ত তৈরি করছে অনেক নিত্যনতুন সফটওয়্যার যা আমাদের দৈনন্দিন জীবন ধারাকে পরিবর্তন করে দিচ্ছে, আর বাংলাদেশ এর বেশিরভাগ স্কুল কলেজ পড়ুয়া ছাত্রছাত্রীরা জানতেই পারছে না কম্পিউটার প্রোগ্রামিং সম্পর্কে। এই জন্য বাংলাদেশ এর স্কুল কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের মাঝে প্রোগ্রামিং নিয়ে উৎসাহ বাড়াতে “ইচ্ছে কোড- প্রোগ্রামিং ক্যাম্প” বিভিন্ন স্কুল, কলেজে অনুষ্ঠিত হচ্ছে।

>> প্রোগ্রামিং কি দিয়ে শুরু করবো ?

সফটওয়্যার তৈরির জন্য Java, C#, PHP, Python শিখা জরুরি। আবার ওয়েব অ্যাপ্লিকেশান তৈরির জন্য HTML, PHP, Python ইত্যাদি জানতে হয়। অ্যান্ডয়েড এ অ্যাপ্লিকেশান তৈরির জন্য Java, xml এবং আই ফোন এর অ্যাপ্লিকেশান তৈরির জন্য অব্জেক্টিভ সি জানা জরুরি। আর এসব প্রোগ্রামিং ভাষা শিখার জন্য সবার আগে সি জানা থাকলে অনেক সুবিধা।
আমরা সি (C) প্রোগ্রামিং ভাষাকে ক্লাসিক্যাল মিউজিক (classical music) এর সাথে তুলনা করতে পারি। Classical music জানলে যেমন অন্যান্য গান সহজেই আয়ত্ত করা যায়, তেমনি সি জানা থাকলে যে কোনো প্রোগ্রামিং ভাষা সহজেই শেখা যায়।
সি শিখা হয়ে গেলে তারপর সি++, জাভা, পিএইচপি, পাইথন, সি-সার্প শেখা যেতে পারে।

>> প্রোগ্রামিং শিখবো কোথায়?

যারা নতুন প্রোগ্রামিং শীখতে চান তাদের জন্য বাংলায় প্রোগ্রামিং শিখার অনেক সুন্র একটি ওয়েবসাইট www.icchecode.com এই সাইটে আপনি অনেক প্রোগ্রামিং ভাষা যেমনঃ সি, সি++, ওয়েব ডিজাইন ইত্যাদি সহজেই বাংলায় শিখাতে পারবেন।
আর শিখার জন্য গুগল তো আছেই, যা শিখতে চান গুগল এ সার্চ দিন। অনেক ওয়েব সাইট পাবেন এভাবে সহজেই এখন প্রোগ্রামিং শিখা যায়।

 

 

– লেখাটি মোঃ আরিফুজ্জামান ফয়সাল রচিত “ইচ্ছে কোড – সি প্রোগ্রামিং ভাষা” বইটি থেকে সংগ্রহীত – বইটি আগামী বইমেলার পূর্বেই পাওয়া যাবে, বইটির পিডিএফ ভার্শন ডাউনলোড করতে নিচের লিংক ফলো করুন।

“ইচ্ছে কোড – সি প্রোগ্রামিং ভাষা” – বইটির পিডিএফ ভার্শন ডাউনলোড

4191 Total Views 5 Views Today
The following two tabs change content below.
মোঃ আরিফুজ্জামান ফয়সাল, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর তড়িৎ কৌশল বিভাগে অধ্যয়ন রত। পাশাপাশি ইচ্ছে কোড (www.icchecode.com) এর প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব রত।

যোগাযোগ করুন

আমরা এই মূহূর্তে অনলাইনে না থাকায় সরাসরি কথা বলতে পারছি না। আপনি আমাদের একটা মেইল করে রাখতে পারেনা, যত তারাতারি সম্ভব আমরা আপনার মেইলের উত্তর করার চেষ্টা করবো।

Sending

© ২০১১-২০২০ ইচ্ছে কোড প্রোগ্রামিং স্কুল বাংলা ভাষায় প্রোগ্রামিং শিক্ষা

Log in with your credentials

Forgot your details?