প্রোগ্রামিংয়ের পাঠশালা ‘ইচ্ছে কোড’

নিউজঃ- প্রোগ্রামিংয়ের পাঠশালা ‘ইচ্ছেকোড’
– কালের কন্ঠ
প্রকাশিত হয়েছিলো ০৬ আগস্ট, ২০১৪

অনেকেরই প্রোগ্রামিং বিষয়ে আগ্রহ রয়েছে। তবে বিষয়টির ওপর পর্যাপ্ত বাংলা টিউটরিয়াল না থাকায় বেশ সমস্যায় পড়তে হয়। বিষয়টি মাথায় রেখেই চালু করা হয়েছে বাংলা ভাষায় প্রোগ্রামিং শেখার অনলাইন স্কুল ‘ইচ্ছেকোড’।
জানাচ্ছেন – সাইমুম সাদ

www.icchecode.com ঠিকানার সাইটটিতে পুরোপুরি বাংলা ভাষায় টিউটরিয়ালের মাধ্যমে জটিল সব প্রোগ্রামিং শেখার সুযোগ পাওয়া যায়। ফলে মাধ্যমিক থেকে শুরু করে যেকোনো পর্যায়ের শিক্ষার্থীরা সহজেই ঘরে বসে বিভিন্ন প্রোগ্রামিং ভাষা শিখতে পারেন। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) তড়িৎ কৌশল বিভাগের দুই শিক্ষার্থী আরিফুজ্জামান ফয়সাল ও আসিফ ইকবাল প্রতিষ্ঠা করেছেন এ অনলাইন স্কুল।

এতে ‘সি/সি++’ প্রোগ্রামিং শেখার জন্য বেশ কয়েকটি টিউটরিয়াল আছে। সহজে ‘সি’ প্রোগ্রামিংয়ের গঠন, কম্পাইলার ইনস্টল, প্রোগ্রাম লেখা ও কম্পাইল, ইনপুট ও আউটপুটের বিস্তারিত তথ্য জানা যাবে। ‘সি++’ প্রোগ্রামিং শেখার টিউটরিয়ালটিতে আছে ‘সি++’ পরিচিতি, লুপ কন্ডিশন ও ডিসিশন, ডাটা টাইপ, ফাংশন ও স্ট্রাকচার সহায়ক নানা তথ্য। ‘পাইথন’ প্রোগ্রামিং ভাষা ইনস্টল করার পদ্ধতির পাশাপাশি প্রোগ্রামটির বিভিন্ন ব্যবহার শেখার সুযোগ রয়েছে। ওয়েব ডিজাইন নিয়েও রয়েছে আলাদা টিউটরিয়াল। এতে এইচটিএমএল নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আগামী দিনে বিভাগটিতে সিএসএস এবং পিএচপি প্রোগ্রামিং প্রশিক্ষণের সুযোগ যুক্ত করা হবে। বর্তমানে নেই কিন্তু ভবিষ্যতে শেখানো হবে এমন প্রোগ্রামের তালিকারও দেখা মিলবে। এ তালিকায় আছে ‘জাভা’সহ ‘মাইক্রোকন্ট্রোলার ও রোবটিক্স’।

 

বিস্তারিতঃ

কালের কন্ঠ

6525 Total Views 6 Views Today
The following two tabs change content below.

মাহিয়া আফরিন

Latest posts by মাহিয়া আফরিন (see all)

  • মুবারক আলী মুন্না

    থ্যাংকস

যোগাযোগ করুন

আমরা এই মূহূর্তে অনলাইনে না থাকায় সরাসরি কথা বলতে পারছি না। আপনি আমাদের একটা মেইল করে রাখতে পারেনা, যত তারাতারি সম্ভব আমরা আপনার মেইলের উত্তর করার চেষ্টা করবো।

Sending

© ২০১১-২০২০ ইচ্ছে কোড প্রোগ্রামিং স্কুল বাংলা ভাষায় প্রোগ্রামিং শিক্ষা

Log in with your credentials

Forgot your details?